Select Page

SEO কি? খায়, পিন্দে না মাথায় দেয়?

SEO এর পুরো নাম হল Search Engine Optimization। আমরা প্রতিদিন কিছু তথ্য জানার জন্য ১ বার হলেও Google ব্যবহার করি। কেউ কেউ গুগলের সাথে আরও অন্যান্য সার্চ ইঞ্জিন যেমন- Bing, Yahoo, Ask, Duck Duck Go ইত্যাদি ব্যবহার করে থাকি। সার্চ করার পর কিছু পোষ্ট বা পেজ বা তথ্য সবার আগে চলে আসে। আর কিছু পোষ্ট বা পেজ বা তথ্য পিছনে থাকে। কিন্তু কখনো ভেবে দেখেছেন কেন জনপ্রিয় তথ্যের ওয়েবসাইটগুলো সবার আগে থাকে? আর কেন অজনপ্রিয় ওয়েবসাইটগুলো পিছনে থাকে?

হ্যাঁ, এর কারণ হল SEO। যারা ওয়েবসাইটে SEO করেছে তাদের সাইট সবার আগে চলে এসেছে। আর যারা SEO করেনি তাদের সাইট পিছনে রয়ে গেছে। তবে এইখানে একটা বিষয় আছে। কেউ সার্চ ইঞ্জিনকে টাকা দিয়ে তাদের সাইটকে র‍্যাঙ্কিং করায়। কিন্তু আসল সমস্যা হল আলাদা আলাদা সার্চ ইঞ্জিন এর জন্য আপনাকে আলাদা আলাদা অঙ্কের টাকা খরচ করতে হবে। আর কেউ শুধুমাত্র SEO করে বিনা টাকায় র‍্যাঙ্কিং করায়। মজার বিষয় হল SEO তে আপনি বিনা টাকায় সকল সার্চ ইঞ্জিনে র‍্যাঙ্কিং করাতে পারবেন। তারজন্য আপনাকে জানতে হবে সার্চ ইঞ্জিনে র‍্যাঙ্কিং এর কিছু রুলেস। আর এই পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে আপনাকে কমপ্লিট SEO জানতেই হবে।

 

কিন্তু আমি তো SEO পারিনা। আমার SEO কোর্স করা নেই। তাহলে কি করব?

আপনারা যারা SEO পারেন না কিংবা SEO কোর্স করেন নাই, কিন্তু আপনার সাইটকে মোটামোটি পর্যায়ের র‍্যাঙ্কিং-এ আনতে চান তাদের জন্যই আমার আজকের পোষ্ট। আপনি আমার এই পোস্টের মাধ্যমে জানতে পারবেন কিভাবে আপনার সাইটকে মিনিমাম SEO করে কিছুটা হলেও র‍্যাঙ্কিং-এ নিয়ে আনতে পারবেন। নিচের প্রতিটা পয়েন্ট ধাপে ধাপে সম্পন্ন করলে আশা করছি আপনাদের সাইট মিনিমাম পর্যায়ের র‍্যাঙ্কিং পাবেন।

 

Yoast SEO :

Yoast SEO
এটি একটি ওয়ার্ডপ্রেস প্লাগিন। এর ফ্রি এবং পেইড দুটি ভার্সন রয়েছে। ফ্রি ভার্সন এর সাথে কোন এডন্স ব্যবহার করতে পারবেন না। তবে পেইড ভার্সন এর সাথে ৫টি এডন্স ব্যবহার করতে পারবেন। পেইড প্লাগিন ৮৯ ডলার থেকে শুরু। আর ফ্রি প্লাগিনটি ওয়ার্ডপ্রেস সি.এম.এস-এ পেয়ে যাবেন। আমি আপনাদেরকে সাজেস্ট করব ফ্রি প্লাগিনটি কিছুদিন ব্যবহার করার জন্য। যদি আপনাদের উপকার হয়, ভাল লাগে তাহলে পেইড ভার্সনটি কিনে ব্যবহার করতে পারেন।

এবার আসি আসল কথায়। আপনি কেন Yoast SEO ব্যবহার করব?
– সকল পেজ এর টাইটেল কমিয়ে বা বাড়িয়ে সার্চ ইঞ্জিন এর নির্দিষ্ট পিক্সেলে বিয়ে আসতে পারবেন।
– সকল ব্লগ/পোষ্টকে অপ্টিমাইজ করে মিনিমাম পারফেক্ট SEO এবং Readibality স্কোরে নিয়ে আসতে পারবেন।
– প্রতিটি পেজের হেডিং এবং অন্যান্য কন্টেন্ট অপ্টিমাইজ করতে পারবেন।
– বিভিন্ন গুরুত্বপূর্ণ সার্চ ইঞ্জিন এর সাথে সাইট ভেরিফিকেশন করে সাইটকে যুক্ত করতে পারবেন। এছাড়াও থাকে আরও অনেক ফিচার যা আপনার সাইটকে পারফেক্ট র‍্যাঙ্কিংয়ে সহায়তা করবে।

robots.txt File Create :

robots.txt ফাইলটি ব্যবহার করার মাধ্যমে সকল সার্চ ইঞ্জিনকে আপনার সাইটে ইনডেক্সিং করার অনুমতি দেওয়া হয়। তবে এইক্ষেত্রে আপনি চাইলে কিছু ফোল্ডার বা পেজকে Disallow করে রাখতে পারেন। Disallow করার জন্য কোডটিকে পরিবর্তন করতে হবে। সম্পূর্ণ সাইটকে সার্চ ইঞ্জিন এর ইনডেক্সিং করতে নিচের কোডটি ব্যবহার করবেন।

এবার এই ফাইলটিকে আপনি cPanel থেকে public_html ফোল্ডারে রেখে দিলেই হবে।

 

XML Sitemap :

Google XML Sitemap
XML Sitemap টি আপনি Yoast এর সেটিংসে পেয়ে যাবেন। এছাড়া আলাদা করে সাইটম্যাপ তৈরি করে নিতে পারবেন। এরজন্য গুগলে XML Sitemap Generator লিখে সার্চ করলে প্রচুর অনলাইন টুলস দেখতে পাবেন। আপনার পছন্দমত যেকোনো একটি টুল/সাইটে দিয়ে আপনার রুট ডোমেইনটি সাবমিট করলে আধাঘণ্টার মধ্যে সাইটম্যাপ এর sitemap.xml নামের ফাইল পেয়ে যাবেন। এটি ডাউনলোড করে cPanel এর public_html ফোল্ডারে রেখে দিলেই হবে। এরপরও ঝামেলা এড়াতে চাইলে সাইটম্যাপ এর জন্য প্রচুর প্লাগিন পাওয়া যায়। ভাল দেখে যেকোনো একটি প্লাগিন ইনস্টল করে নিতে পারেন। যা অটো সাইটম্যাপ জেনারেট করে।

 

Google Analytics :

Google Analytics এর জন্য আপনি আপনি প্লাগিন ইউজ করতে পারেন বা কোড কপি করে হেডার বা ফুটারে পেষ্ট করে সাইটকে কানেক্ট করতে পারেন। তবে কোড নিয়ে কাজ করতে হলে ২টি কাজ আপনাকে করতে হবে। প্রথমত Google Analytics-এ একটি একাউন্ট খুলে সাইটকে প্রোপার্টিতে যুক্ত করতে হবে। দ্বিতীয়ত সেখান থেকে এনালাইটিকস কোড টিকে কপি করে হেডার বা ফুটারে রেখে দিতে হবে। এইক্ষেত্রে আপনি যদি কোডিং না জানেন তাহলে ১টি প্লাগিন ইনস্টল করে সেখানে কোডটিকে পেষ্ট করে দিলেই হবে। এরজন্য নিচের প্লাগিনটি ব্যবহার করতে পারেন।
Insert Header & Footer

উপরের প্রতিটি কাজ সঠিকভাবে করতে পারলে আপনার সাইটটি মিনিমাম SEO হবে। কারণ এর অধিকাংশ কাজগুলো Yoast SEO করে দিবে।আর আপনি যদি SEO কোর্স করে নেন তাহলে সকল ফিচার ব্যাবহার করে আপনার সাইটকে র‍্যাঙ্কিং-এ নিয়ে আসতে পারবেন। যারা SEO কোর্স করা নিয়ে চিন্তিত তাদের জন্য সুখবর আমাদের এডুকেশন সাইটে খুব শীঘ্রই পূর্ণাঙ্গ SEO কোর্স প্রকাশিত হতে যাচ্ছে। আমার এই পোষ্টটি যদি আপনাদের উপকারে এসে থাকে তাহলে কমেন্ট করে রিভিউ জানাতে ভুলবেন না।

error: