Select Page

১.১ জাভা কি?

জাভা একটি প্রোগ্রামিং ভাষা এবং একটি প্ল্যাটফর্ম।

জাভা একটি উচ্চ স্তরের, শক্তসমর্থ, বস্তু ভিত্তিক এবং সুরক্ষিত প্রোগ্রামিং ভাষা।

প্ল্যাটফর্ম: যা কোনও হার্ডওয়্যার বা সফ্টওয়্যার পরিবেশ যা একটি প্রোগ্রাম চালায়, তা একটি প্ল্যাটফর্ম হিসাবে পরিচিত। যেহেতু জাভা একটি রানটাইম এনভাইরনমেন্ট (JRE) এবং API, তাই এটি একটি প্ল্যাটফর্ম।

জাভা এপ্লিকেশন

সানমাইক্রো সিস্টেম এর মতে, ৩.৫ বিলিয়ন ডিভাইসে জাভা ইন্সটল করা আছে। জাভা বর্তমানে ব্যবহার করা হয় এরকম অনেক ডিভাইস আছে। তাদের মধ্যে কিছু নিম্নরূপ:

  • ডেস্কটপ অ্যাপ্লিকেশন যেমন অ্যাক্রোব্যাট রিডার, মিডিয়া প্লেয়ার, অ্যান্টিভাইরাস ইত্যাদি।
  • ওয়েব এপ্লিকেশন।
  • এন্টারপ্রাইজ অ্যাপ্লিকেশন যেমন ব্যাংকিং অ্যাপ্লিকেশন।
  • মোবাইল।
  • এমবেডেড সিস্টেম (Embedded System)।
  • স্মার্ট কার্ড।
  • রোবোটিক্স।
  • গেমস ইত্যাদি।

 

জাভা অ্যাপ্লিকেশন এর ধরনঃ

জাভা প্রোগ্রামিং ব্যবহার করে প্রধানত ৪ ধরণের অ্যাপ্লিকেশন তৈরি করা যেতে পারে:

 

১) ষ্ট্যান্ডালোন এপ্লিকেশন (Standalone Application)

স্ট্যান্ডলোন অ্যাপ্লিকেশনগুলি ডেস্কটপ অ্যাপ্লিকেশন বা উইন্ডো-ভিত্তিক অ্যাপ্লিকেশন হিসাবে পরিচিত। এই ঐতিহ্যগত সফটওয়্যারগুলো আমাদের প্রতিটি মেশিনে ইনস্টল করা আছে। একাডেমিক অ্যাপ্লিকেশনগুলির উদাহরণ হল মিডিয়া প্লেয়ার, অ্যান্টিভাইরাস, ইত্যাদি। AWT এবং SWING একাধিক অ্যাপ্লিকেশন তৈরির জন্য জাভাতে ব্যবহৃত হয়।

২) ওয়েব এপ্লিকেশন (Web Application)

সার্ভার পার্শ্বে চালানো এবং একটি গতিশীল পৃষ্ঠা তৈরি করে এমন একটি অ্যাপ্লিকেশনকে ওয়েব অ্যাপ্লিকেশন বলা হয়। বর্তমানে, সার্লেট, জেএসপি, স্ট্রটস, স্প্রিং, হাইবারনেট, জেএসএফ ইত্যাদি প্রযুক্তি জাভাগুলিতে ওয়েব অ্যাপ্লিকেশন তৈরির জন্য ব্যবহার করা হয়।

৩) এন্টারপ্রাইজ এপ্লিকেশন (Enterprise Application)

ব্যাংকিং অ্যাপ্লিকেশন এর মত জনসাধারণের জন্য  অ্যাপ্লিকেশনটি এন্টারপ্রাইজ অ্যাপ্লিকেশন বলা হয়। এটি উচ্চ স্তরের নিরাপত্তা, লোড ব্যালান্সিং, এবং ক্লাস্টারিং সুবিধা রয়েছে। জাভাতে, এন্টারপ্রাইজ অ্যাপ্লিকেশন তৈরির জন্য EJB ব্যবহৃত হয়।

৪) মোবাইল এপ্লিকেশন (Mobile Application)

মোবাইল ডিভাইসের জন্য তৈরি করা একটি অ্যাপ্লিকেশনকে মোবাইল অ্যাপ্লিকেশন বলা হয়। বর্তমানে, মোবাইল অ্যাপ্লিকেশন তৈরির জন্য Android এবং Java ME ব্যবহার করা হয়।

জাভা প্ল্যাটফর্ম / সংস্করণঃ

জাভার ৪ ধরণের প্ল্যাটফর্ম বা সংস্করণ আছে:

1) Java SE (Java Standard Edition)

এটি একটি জাভা প্রোগ্রামিং প্ল্যাটফর্ম। এতে জাভা প্রোগ্রামিং API যেমন java.lang, java.io, java.net, java.util, java.sql, java.math ইত্যাদি রয়েছে। এতে OOPs, String, Regex, Exception, Inner classes, Multithreading, I/O Stream, Networking, AWT, Swing, Reflection, Collection ইত্যাদি কোর টপিক রয়েছে।

2) Java EE (Java Enterprise Edition)

এটি একটি এন্টারপ্রাইজ প্ল্যাটফর্ম যা প্রধানত ওয়েব এবং এন্টারপ্রাইজ অ্যাপ্লিকেশনগুলি ডেভেলপমেন্টে ব্যবহৃত হয়। এটি জাভা এসই প্ল্যাটফর্মের উপরে নির্মিত। এতে Servlet, JSP, Web Services, EJB, JPA ইত্যাদি বিষয় অন্তর্ভুক্ত রয়েছে।

3) Java ME (Java Micro Edition)

এটি একটি মাইক্রো প্ল্যাটফর্ম যা প্রধানত মোবাইল অ্যাপ্লিকেশন বিকাশে ব্যবহৃত হয়।

4) JavaFX

এটি রিচ-ইন্টারনেট অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টে ব্যবহৃত হয়। এটি একটি লাইট-ওয়েট ইউজার ইন্টারফেস API ব্যবহার করে।